শীতকালীন ভ্রমনের উপযোগী জায়গাসমূহ ২০২১ suitable Places for winter travel 2021 bangladesh

শীতকালীন ভ্রমনের উপযোগী জায়গাসমূহ ২০২১ suitable  Places  for winter travel 2021 bangladesh

মুক্তপাখির মতন ঘুরতে কে না ভালবাসে? আর ভ্রমন পিপাসুদের জন্য শীতকাল আনন্দদায়ক এবং উপযোগী সময়। টুরিস্টদের কথা মাথায় রেখে আমরা এই ব্লগে আমাদের দৃষ্টিতে সেরা কিছু ভ্রমনের স্থান নির্বাচন করেছি।

বান্দরবান

বান্দরবান ভ্রমন ২০২১ Bandarban Travel 2021

বান্দরবান, যাকে নিয়ে বলা বা লেখার কোনো শেষ নেই, হতে পারে না। বাইকে করে, জিপে চেপে, অল্প ট্র্যাক করে, বড় বড় ট্র্যাক প্ল্যান করে, দল বেঁধে তিন দিন থেকে তিন সপ্তাহের জন্য পরিকল্পনা করা যায়, শুধু এক বান্দরবানের বিভিন্ন পাহাড়ের চূড়ায় পৌঁছানোর জন্য। ভালো গাইড, প্রশাসনের অনুমোদন, আর্মি আর স্থানীয় আদিবাসীদের সহযোগিতায় নানা রকম উপায়ে অল্প বা বেশি দিনের প্ল্যান করে উপভোগ করা যেতে পারে বান্দরবানের রং, রূপ আর গন্ধ! আর এই শীতে পাহাড় চূড়ায় দাড়িয়ে জীবনের সব যান্ত্রিকতা ভুলে ক্ষানিক সময়ের জন্য নিজেকে মেলে ধরতে পারেন অকল্পনীয় কোনো সভ্যতার গহব্বরে। আপনি যদি পাহাড় ভালবাসেন তবে আপনি চোখ বন্ধ করে বেরিয়ে পড়ুন বান্দরবানের পথে। ভয় নেই, হোচট খাবেন না বের হওয়ার বিশ্বস্ত ট্রাভেল গাইড কোম্পানীর সাথে যোগাযোগ করে বেরিয়ে পড়ুন।


কক্সবাজার


শীতের জন্য অনেকে বেছে নেন কক্সবাজার সমুদ্রসৈকত। আপনি হয়তো অনেক বার কক্সবাজার গিয়েছেন তারপরও কক্সবাজার এমন একটি জায়গা যেখানে আপনার বার বার যেতেও বিরক্ত লাগবে না। শীতকাল হচ্ছে কক্সবাজার বেড়ানোর জন্য আদর্শ সময়। হালকা শীতের মাঝে সমুদ্রের গর্জন নিশ্চয়ই আপনাকে শিহরিত করবে। তাই দেরি না করে এই শীতে ঘুরে আসুন বিশ্বের দীর্ঘতম সমুদ্রসৈকত।


সেন্টমার্টিন দ্বীপ 

St. Martin's Travel 2021 সেন্টমার্টিন ভ্রমন ২০২১


সেন্টমার্টিন শীতকালে ভ্রমণের জন্য একদম পারফেক্ট জায়গা। স্থানীয়ভাবে নারকেল জিঞ্জিরা নামে এ দ্বীপে পরিবহন ব্যবস্থা ও সমুদ্রপথ শীতকালে ভ্রমণ অনুকূলে থাকায় প্রতিবছর লাখ লাখ মানুষ এখানে ছুটে আসে। শীতে বন্ধু-বান্ধব বা পরিবার নিয়ে আপনি ঘুরে যেতে পারেন সেন্টমার্টিন থেকে।
সেন্টমার্টিন সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন সেন্টমার্টিন ভ্রমণ গাইড



 সাজেক ভ্যালি 

সাজেক ভ্রমন Sajek Travel 2021


বর্তমানে ভ্রমণের সবচেয়ে জনপ্রিয় স্থান সাজেক ভ্যালি। সাজেক রাঙামাটি জেলার বাঘাইছড়ি উপজেলার একটি ইউনিয়ন। এর উচ্চতা সমুদ্রপৃষ্ঠ থেকে ১৮০০ ফুট উচ্চতায়। এখানে চারপাশে মনোরম পাহাড়ের সারি। সাদা তুলার মতো মেঘের ভ্যালি আপনাকে মুগ্ধ করবেই। এখানকার আবহাওয়া খুব দ্রুত রূপ পরিবর্তন করে। আর আশপাশে পাবেন বেশ কিছু পাহাড়। কংলাক পাহাড়ের চূড়া থেকে শীতের সকালে কুয়াশার ফাঁক গলে সূর্যোদয় দেখতে কেমন লাগবে নিজেই একবার ভাবুন! সাজেকের বাকি সৌন্দর্য আপনি উপভোগ করুন সাজেক ভ্যালি গিয়েই। 


কেওক্রাডং চূড়া

Keokradong Peak  Travel 2021 কেওক্রাডং চূড়া  ভ্রমন ২০২১


বাংলাদেশের তৃতীয় সর্বোচ্চ পর্বতশৃঙ্গ। এটি বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় জেলা বান্দরবানে অবস্থিত। এক সময় এটিকে বাংলাদেশের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ ধরা হত। এর উচ্চতা প্রায় ৯৮৬ মিটার ৩,২৩৫ ফুট। যারা পাহাড়ে হাইকিং পছন্দ করেন কিংবা এডভেঞ্চার প্রেমিক তাদের জন্য কেওক্রাডং এর চূড়া পর্যন্ত হাইকিং হতে পারে জীবনের সেরা ভ্রমণ অভিজ্ঞতা। আপনি হয়তো কেওক্রাডং এর চূড়া পর্যন্ত হাইকিং করতে করতে হাঁপিয়ে যাবেন কিন্তু চূড়ায় উঠার পর আনমনেই মুখ ফুটে বলে উঠবেন – এখানে না আসলে তো জীবন টা ১৬ আনাই বৃথা ছিলো । আর আপনার যদি ভ্রমণ প্রেমী কিছু বন্ধু থাকে তাহলে কিসের দেরী !! ব্যাগ গুছানো শুরু করে দিতে পারেন বান্দরবানের দিকে । অগ্রিম শুভেচ্ছা রইলো আপনার জন্য।


নীলগিরি 

Eucalyptus  Travel 2021



বাংলাদেশের ভূ-স্বর্গ পার্বত্য জেলা বান্দরবান। মেঘ-পাহাড়ের খেলা দেখার পাশাপাশি পাহাড়ের চূড়ায় মেঘ ছুঁয়ে দেখার ইচ্ছা পূরণ করতে চাইলে যেতে হবে বান্দরবানের নীলগিরিতে। বান্দরবান শহর থেকে দক্ষিণ-পূর্ব দিকে বান্দরবান-থানছি পথ ধরে যেতে হবে নীলগিরি।


সুন্দরবন 

Sundarbans  Travel 2021 সুন্দরবন ভ্রমন গাইড


ভ্রমণপিপাসুদের জন্য অত্যন্ত আকর্ষণের জায়গা সুন্দরবন। একইসঙ্গে কচিখালী, কটকা বন্যপ্রাণী অভয়ারণ্য, জামতলা বীচ, হারবারিয়া ও করমজল ভ্রমণ করতে পারেন।


কুয়াকাটা 

Kuakata  Travel 2021 কুয়াকাটা  ভ্রমন ২০২১


শীতে সাগরকন্যা কুয়াকাটা ভ্রমণের জন্য আরামদায়ক। সমুদ্রস্নানের উপযুক্ত সময়। এছাড়া কাঁকড়া দ্বীপ, গঙ্গারচর, রাখাইনপাড়া, বৌদ্ধমূর্তি এবং শুটকি পল্লি দেখে আসতে পারেন।


জাফলং 



ভ্রমণের জন্য এ সময় বেশ উপযুক্ত। কর্মব্যস্ত জীবনে একটু অবসর পেলেই ঘুরে আসতে পারেন আপনার কাঙ্ক্ষিত স্থান। এ ক্ষেত্রে বেছে নিতে পারেন পাথরের স্বর্গ খ্যাত সিলেটের গোয়াইনঘাট উপজেলার জাফলংকে।


কুতুবদিয়া

কুতুবদিয়া বাতিঘর  ভ্রমন ২০২১ Kutubdia lighthouse  Travel 2021


পৃথিবীর সবচেয়ে বড় সমুদ্র সৈকত কক্সবাজার আমাদের দেশে অবস্থিত। তবে ভ্রমণপিপাসুরা এখনও পর্যন্ত হয়তো জানা নেই কক্সবাজার জেলার অন্তর্গত একটি কুতুবদিয়া উপজেলার মনোমুগ্ধকর সৌন্দর্যের কথা। যেখানে গেলে প্রাচীন একটি বাতিঘরের ধ্বংসাবশেষ দেখতে পাবেন। দ্বীপের উত্তরপ্রান্তে অবস্থিত এই লাইট হাউসটি সমুদ্রপথে চলাচলকারী জাহাজের নাবিকদের পথ দেখাতে দেখাতে নিজেই কবে পরিত্যাক্ত হয়ে গেছে তা জানা যায়নি। এখনো ভাটার সময় পানি নেমে গেলে বাতিঘরের অবশিষ্ট জেগে উঠে যেন পুরনো ইতিহাসের গল্প বলে যায়।

Comments