এবার যুক্তরাষ্ট্রের জনতা ব্যাংক থেকে ৫ কোটি ১৩ লাখ টাকা চুরি This time 5 crore 13 lakh taka was stolen from Janata Bank of America

এবার যুক্তরাষ্ট্রের জনতা ব্যাংক থেকে ৫ কোটি ১৩ লাখ টাকা চুরি This time 5 crore 13 lakh taka was stolen from Janata Bank of America


দেশের সীমানা ছাড়িয়ে জনতা ব্যাংক লিমিটেডের নাম এখন যুক্তরাষ্ট্র পর্যন্ত পৌছে গেছে। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে জনতা ব্যাংকের ‘জনতা এক্সচেঞ্জ কোম্পানি আইএনসি থেকে ৬ লাখ ৩ হাজার ৯৪৭ মার্কিন ডলার চুরি হয়ে গেছে। যা বাংলাদেশি মুদ্রায় তা দাঁড়ায় ৫ কোটি ১৩ লাখ টাকা। সুস্মিতা তাবাসসুম নামের এক কর্মচারীকে সন্দেহ করছে জনতা ব্যাংক।

২০১৫ সালে যাত্রা শুরুর পর থেকেই সুস্মিতা তাবাসসুম জেইসিআইয়ে টেলিফোন অপারেটর কাম টেলার হিসেবে চাকরি করে আসছিলেন। তিনি এখন পলাতক রয়েছেন বলে জানিয়েছে ব্যাংক কতৃপক্ষ।
চুরি হয়ে যাওয়া ডলারকে ‘মিসিং ফান্ড’ বলে উল্লেখ করছে জনতা ব্যাংক লিমিটেড। জনতা ব্যাংকের প্রধান কার্যালয়, জেইসিআই, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এবং বাংলাদেশ ব্যাংক ১০ মাস ধরে চিঠি চালাচালি করলেও কোনো সুরাহা হয়নি।

ঠিপত্র বিশ্লেষণে দেখা যায়, জেইসিআইয়ের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ছিলেন জনতা ব্যাংকের কর্মকর্তা নজরুল ইসলাম, ২০১৯ সালের ২৭ জুলাই যিনি অবসরে গেছেন। তাঁর অবসরে যাওয়ার পর জনতা ব্যাংক ঢাকা থেকে মাহবুবুর রহমান নামের একজনকে জেইসিআইয়ের নতুন সিইও প্রেসিডেন্ট ও সিইও হিসেবে নিয়োগ দেয়।
কিন্তু মাহবুবুর রহমানের ভিসা পেতে দেরি হচ্ছিল বলে জনতা ব্যাংক জেইসিআইয়ের টেলিফোন অপারেটর কাম টেলার সুস্মিতা তাবাসসুমকে কাজ চালিয়ে যেতে বলে।
জনতা ব্যাংক এখন বলছে, বিদায়ী সিইও নজরুল ইসলামও সুস্মিতাকে দায়িত্ব দেওয়ার সুপারিশ করেছিলেন। গত বছরের ২৭ জুলাই থেকে এ বছরের ১০ ফেব্রুয়ারি পর্যন্ত জেইসিআইয়ের দায়িত্ব পালন করেন সুস্মিতা তাবাসসুম। এই ফাঁকেই অর্থ চুরির ঘটনা ঘটে।


Comments