শীতে শুষ্ক ত্বকের সুরক্ষার জন্য কি করবেন ২০২১ What to do to protect dry skin in winter 2021

 
শীতে শুষ্ক ত্বকের সুরক্ষার জন্য কি করবেন ২০২১ What to do to protect dry skin in winter 2021

শীতে শুষ্ক আবহাওয়ার কারণে ত্বক হয়ে পড়ে মলিন ও নির্জীব। তাই এই সময়ে ত্বকের প্রতি বেশি যত্নশীল হওয়া প্রয়োজন, কিভাবে আপনি এই শীতে আপনার এবং আপনার পরিবারের যত্ন নেবেন এই ব্লগে তা বিস্তারিত আলোচনা করা হলো।

পানি থেকে সুরক্ষা: গোসলের আগে ত্বকে পরিষ্কারক তেল ব্যবহার করা প্রয়োজন। ত্বক তেল শুষে নেওয়ার পরে গোসল করা উপকারী। গোসলের পরে ত্বক আর্দ্র অবস্থাতেই ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত, এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকে।

ত্বক পরিচর্যা: শীত থেকে বাঁচতে আমরা যেমন শীতের পোশাক ব্যবহার করি একইভাবে ত্বককে সুরক্ষিত রাখতেও ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন। ত্বক পরিষ্কার ও আর্দ্র রাখতে সিরাম, ফেইস অয়েল ও আর্দ্রতা রক্ষাকারি ক্রিম ব্যবহার করা প্রয়োজন।

ত্বকের প্রাকৃতিক পরিচর্যা: ত্বক ও শরীরের যত্নে সুগন্ধি রাসায়নিক পণ্য ত্বককে আরও শুষ্ক করে ফেলে। তাই এই সময়ে ত্বকে প্রাকৃতিক উপাদানে তৈরি প্রসাধনী ব্যবহার করা প্রয়োজন।

শক্তিশালী, অ্যালকোহল সমৃদ্ধ ভারী পরিষ্কারক ব্যবহার না করা: শীতকালে উন্নত ক্রিম ও বাম ব্যবহার করা জরুরি। ত্বক পরিষ্কার করতে দুই ধাপ মেনে চলুন। প্রথমে জল ভিত্তিক পরিষ্কারক ও পরে শুষ্ক পরিষ্কারক ব্যবহার করুন।

ত্বককে ময়শ্চারাইজ করুন

শীতে ত্বকের যত্নের শুরুতে একটি ভালো ময়েশ্চারাইজার বেছে নিন। বাজার থেকে বাদাম তেল বা এভাকাডো সমৃদ্ধ ময়েশ্চারাইজার কিনুন। এগুলো ত্বকের স্বাভাবিক আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে। যতবার ত্বক শুষ্ক মনে হবে ততবার ব্যবহার করুন।

আর্দ্রতা বজায় রাখুন

শীতকালে ত্বকের আর্দ্রতা বজায় রাখতে মাঝে মাঝে মুখে পানির ঝাপটা দিন। সহজে ত্বক শুষ্ক হবে না।

অতিরিক্ত গরম পানি ব্যবহার থেকে বিরত থাকুন

গোসলের সময় আরাম অনুভব হলেও অতিরিক্ত গরম পানি দিয়ে মুখ, মাথা ধোয়া থেকে বিরত থাকার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কারণ, অতিরিক্ত গরম পানি মুখের ত্বকের ফলিকলগুলোকে ক্ষতিগ্রস্ত করে ফেলে যা ত্বককে আর্দ্র রাখতে সাহায্য করে। গোসলের সময় পানিতে কয়েক ফোটা জোজোবা বা বাদাম তেল দিয়ে নিলে তা ত্বককে আর্দ্র এবং মসৃণ করতে সহায়তা করে।

ভেজা ত্বকের পরিচর্যা করুন

গোসলের পর এবং প্রতিবার মুখ ধোয়ার পর ভেজা অবস্থায় ময়েশ্চারাইজার  লোশন ব্যবহার করুন। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে।

ঠোঁটের পরিচর্যা

কখনোই জিভ দিয়ে ঠোঁট ভেজানো উচিত নয়। কয়েক ফোঁটা অলিভ অয়েল মধুর সাথে মিশিয়ে ঠোঁটে লাগালে ঠোঁট কখনোই ফেটে যাবে না। এছাড়া বাজারে মেরিলসহ নানা ধরনের পেট্রোলিয়াম জেলি পাওয়া যায়।

চুলের যত্ন

শীতকালে কখনোই ভেজা চুলে বাইরে বের হওয়া উচিত নয়। এতে করে চুলের আর্দ্রতা নষ্ট হয় এবং চুল ভেঙে যায়।

টুপি পরুন

চুল এবং মাথার তালুর আর্দ্রতা ধরে রাখতে হ্যাট পরুন। তবে হ্যাটটি যাতে বেশি টাইট না হয় সে দিকে খেয়াল রাখবেন।

হাত পায়ের যত্ন

হাত এবং পায়ের আর্দ্রতা ধরে রাখতে যতবার প্রয়োজন ততবার লোশন বা ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

ঘুমানোর আগে

রাতে ঘুমানোর আগে নিয়মিত পরিমাণের চেয়ে একটু বেশি ময়েশ্চারাইজিং লোশন ব্যবহার করলে ত্বকের খসখসে ভাব দূর হবে। ত্বকের আর্দ্রতা ও ঔজ্জ্বল্য ধরে রাখতে রাতে ঘুমানোর আগে অলিভ অয়েল অথবা তরল প্যারাফিন মাখতে পারেন। এ ছাড়া রাতে ঘুমানোর আগে যাঁদের বয়স কম, তাঁরা পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে পারেন। বয়স ত্রিশের কোঠা ছাড়ালে নাইট ক্রিম ব্যবহার করা ভালো।

আপনার বিশেষ করণীয়

শীতকালে গোসলে সাবান কম ব্যবহার করুন। সাবান ব্যবহার করলেও আর্দ্রতাযুক্ত সাবান ব্যবহার করুন। এতে ত্বকে খসখসে ভাব কমে আসবে। শীতে শরীরে তেল ব্যবহার করা যেতে পারে। আমাদের দেশে শর্ষের তেল শরীরে মাখার ঐতিহ্য বেশ প্রাচীন। এ ছাড়া অলিভ অয়েল, নারকেল তেল বা অন্য অনেক তেলও শরীরে ব্যবহার করা যায়। তবে তেল ব্যবহারের আগে দেখে নিতে হবে সেটি আপনার ত্বকের জন্য উপযুক্ত কি না। উপযুক্ত হলে তেল হালকা গরম করে পুরো শরীরে ম্যাসাজ করতে পারেন। গোসলের পর এটি করলে বেশি উপকার পাওয়া যাবে। শীতে গরম পানি দিয়ে গোসল করার প্রবণতা আছে আমাদের বেশির ভাগ মানুষের। গোসল করলেও গরম পানি দিয়ে মাথা ও মুখ ধোয়া যাবে না। বিশেষজ্ঞরা বলেন, অতিরিক্ত গরম পানি ত্বকের কোষকে ক্ষতিগ্রস্ত করে। এর ফলে ত্বকের আর্দ্রতা নষ্ট হয়। গোসলের সময় পানিতে কয়েক ফোঁটা জোজোবা বা বাদাম তেল দিয়ে নিলে তা ত্বককে আর্দ্র ও মসৃণ করতে সহায়তা করে।গোসলের পর এবং প্রতিবার মুখ ধোয়ার পর ভেজা অবস্থায় ময়েশ্চারাইজার বা লোশন ব্যবহার করুন। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে।শীতের রোদ গায়ে লাগে বেশ চিনচিন করেই। হিমহিম আবহাওয়ায় রোদ আরাম দিলেও সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না। বাইরে বের হওয়ার ৩০ মিনিট আগে এসপিএফ ১৫-৩০-সম্পন্ন সানস্ক্রিন লোশন ব্যবহার করুন। বেশি ময়েশ্চারাইজারযুক্ত সানস্ক্রিন ব্যবহার করুন, প্রয়োজনে পানি মিশিয়ে ব্যবহার করুন।

Comments